1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

রাশিয়ার জাহাজ জব্দ করল ফ্রান্স

  • আপডেট টাইম : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭৬ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : ইংলিশ চ্যানেলে রুশ-পতাকাবাহী একটি বাণিজ্যিক জাহাজ জব্দ করেছে ফরাসি কর্তৃপক্ষ। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এমন খবর দিয়েছে।

বাল্টিক লিডার খ্যাত জাহাজটিতে গাড়ি বহন করা হতো। শনিবার (শনিবার) জাহাজটিকে থামিয়ে বৌলগন বন্দরের দিকে পাঠিয়ে দেয়।

ইতিমধ্যে শুল্ক কর্মকর্তারা জাহাজটি পরিদর্শন শুরু করেছেন। তাদের ধারণা, জাহাজটি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা লঙ্ঘন করে পরিচালিত হয়েছে। এ ঘটনায় তদন্ত চলছে।

এদিকে রাশিয়ার চারটি ব্যাংকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যার মধ্যে দেশটির সবচেয়ে বড় ব্যাংক এসবারব্যাংকও রয়েছে। বাইডেন বলেন, এর অর্থ হচ্ছে, যুক্তরাষ্ট্রে থাকা তাদের সব সম্পদ জব্দ করা হবে। এছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর হামলার পর রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেওয়ার অঙ্গীকার জানিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) স্থল, সাগর ও আকাশপথে প্রতিবেশী দেশটিতে অভিযান চালিয়েছে মস্কো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে কোনো দেশের বিরুদ্ধে সবচেয়ে বড় যুদ্ধ বলা হয়েছে এই রুশ আগ্রাসনকে।

ইউক্রেনে রাশিয়ার হামলার পরেও কোনো পশ্চিমা দেশ তাদের পাশে দাঁড়ায়নি। ফলে প্রেসিডেন্ট পুতিনের বাহিনীর বিরুদ্ধে একাই লড়াই চালিয়ে যেতে হচ্ছে কিয়েভকে। বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ার ট্রিলিয়ন ডলার হাতিয়ে নিতেই যুদ্ধে উসকানি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার পূর্ব ইউক্রেনে দুই বিদ্রোহী অঞ্চলের স্বাধীনতার স্বীকৃতি দেওয়ার পর পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে প্রাথমিক দফায় নিষেধাজ্ঞা ঘোষণার কথা জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আরও পদক্ষেপসহ রাশিয়ার বিরুদ্ধে মারাত্মক নিষেধাজ্ঞা ঘোষণা দেবে ওয়াশিংটন ও তার মিত্ররা। আর পার্লামেন্টে বৃহস্পতিবার রাশিয়ার বিরুদ্ধে নতুন একদফা পদক্ষেপের কথা তুলে ধরার কথা রয়েছে ব্রিটিশ প্রধান বরিস জনসনের।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নও রাশিয়ার লাগাম ধরতে নতুন শাস্তির ঘোষণা দিতে যাচ্ছে। ইউরোপ বলছে, তারা যে নিষেধাজ্ঞার প্যাকেজ হাতে নিয়েছে, তাতে রুশ অর্থনীতি মারাত্মক ধকলে পড়ে যাবে। এতে অনেক বেশি রুশ-সম্পদ দেশটির বাইরে চলে যাবে, মুদ্রাস্ফীতি বাড়বে ও শিল্পভিত্তিও ধীরে ধীরে নষ্ট হয়ে যাবে।

ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দেন। ফলে রাশিয়ার প্রায় এক ট্রিলিয়ন ডলার সম্পদ আটকে যেতে পারে। বাইডেন হুঁশিয়ার করে বলেছেন, রাশিয়ার ওপর সামনে আরও কঠোর নিষেধাজ্ঞা আসছে।

এসব পদক্ষেপে আরও যুক্ত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে দক্ষিণ কোরিয়া, নরওয়ে ও বেশ কয়েকটি দেশ।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..